শনিবার, ১৪ জুলাই, ২০১২

অব্যক্ত বেদনা


আমি বাঙ্গালী
আমি মুক্তিযোদ্ধা
আমার প্রতিটি রক্তকনিকায় রয়েছে সংগ্রামী চেতনা,
এখনো আমার শরীর থেকে ৫২,৬৯,৭১ এর রক্তের গন্ধ নিঃশেষ হয়ে যায়নি।
আমি শাসকের রক্ত চক্ষু উপেক্ষা করে
ভেঙ্গেছি নিয়ম
নেমেছি রাজপথে
ঝরিয়েছি বুকের তাজা রক্ত
হারিয়েছি সতীর্থদের।

সে আমার মায়ের ভাষার জন্য
একটা স্বাধীন পতাকার জন্য
বাঁধনহারা মুক্ত জীবনের জন্য।

কিন্ত কেন, আজও এই লাল সবুজের পতাকার মাঝে দেখতে পাই
গ্রামকে গ্রাম আগুনে ভস্মিভূত হবার দৃশ্য।
এই দৃশ্যের সমাপ্তিতো ঐ একাত্তরেই হওয়ার কথা ছিলো।

আজও আমার নাকে ভেসে আসে অনেক দিনের পঁচা লাশের গন্ধ,
এই গন্ধতো একাত্তরের বাতাসে মিশে যাবার কথা ছিলো।

আজও আমার কানে ভেসে আসে ধর্ষিতার আত্নচিৎকার,
এই চিৎকারতো ঐ একাত্তরেই চিরতরে স্তব্ধ হওয়ার কথা ছিলো।

শুনতে পাই ক্ষুধার্ত শিশুর কান্না,
অনাহারিদের চেচামেচির শব্দ
শিক্ষাঙ্গনে অস্ত্র বারুদের ঝনঝনানির আওয়াজ
এই কান্না এই আওয়াজতো ঐ একাত্তরেই বন্ধ হওয়ার কথা ছিলো।

আজও পত্রিকার পাতা খুললে দেখতে পাই
আমার জাতীয় সংগীতকে বিকৃত করে প্যারোডি লেখা হয়,
এইসব লেখকদেরতো ঐ একাত্তরের রক্তের বানেই ভেসে যাওয়ার কথা ছিলো।

আজ কেন দেখতে হয় এই দুর্নীতি,এই অনিয়ম,এই অবিচার,এই স্বৈরাচারী?

আজ আমি বৃদ্ধ,
চেতনা আছে কিন্ত বাহুতে বল নেই
গর্জে উঠার মত শরীরে শক্তি নেই,
তাই হয়তো নামতে পারবোনা রাজপথে,
দিতে পারবোনা শ্লোগান
কিন্তু তোমাদের অন্যায়ের বিরুদ্ধ আমার কলম চলবে আমরন অবিচল।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন